প্রতিদিন শ্যাম্পু করলে যে বিষয়গুলি আপনার জানা উচিত

Unknown 0 comments
চুলের যত্ন,প্রতিদিন শ্যাম্পু করলে যে বিষয়গুলি আপনার জানা উচিত চুলের যত্ন
চুল ও মাথার ত্বক পরিষ্কার রাখতে শ্যাম্পু করা জরুরি, একথা তো সবারই জানা। কিন্তু, কতদিন পর পর শ্যাম্পু করা উচিত? তা অনেকেই জানেন না। অনেকেই প্রতিদিন বা দু’দিন অন্তর শ্যাম্পু করেন। পুরুষদের মধ্যে এই অভ্যাস বেশি দেখা যায়। যা চুলের মারাত্মক ক্ষতি করে। চুলকে সুস্থ রাখতে যে বিষয়গুলি মাথায় রাখবেন আর শ্যাম্পু করার সঠিক নিয়ম কী? জেনে নিন-

লাইফস্টাইলের সঙ্গে চুলের সম্পর্ক

লাইফস্টাইলের উপরও নির্ভর করে চুলের স্বাস্থ্য। খুব বেশি বাইরে বেরোতে হয় না এমন কাজ যারা করেন, তারা তিন-চারদিন অন্তর শ্যাম্পুর করলেও চলে। কিন্তু, যাকে রোজই ঘরের বাইরে বেরুতে হয় ধুলোময়লার সঙ্গে লড়ায় করতে হয় বেশি তাই তার চুলের খেয়াল রাখার পদ্ধতি হবে একেবারেই অন্যরকম। আবার, আপনার খাদ্যাভ্যাসও কতদিন পর পর শ্যাম্পু করা উচিত তা নির্ধারন করে। সেইসঙ্গে একটা কথা মনে রাখা জরুরি বয়স বাড়ার সঙ্গে সঙ্গে চুল রুক্ষ হয়ে ওঠে। এসময় চুলের প্রয়োজন কন্ডিশনিং। প্রতিদিন শ্যাম্পু করার থেকেও তা অনেক বেশি জরুরি।

অয়েলি স্ক্যাল্প

অয়েলি স্কাল্প হলে শ্যাম্পু করার প্রবনতা বেশি দেখা যায়। আমাদের স্ক্যাল্পে প্রাকৃতিক তেল উৎপাদন হয়। আমরা সেই তেলকে সরাবার জন্যই শ্যাম্পু করি, স্পেশাল তেল মাখি। কিন্তু এটা জানেন কি স্ক্যাল্পের এই প্রাকৃতিক তেলই আপনার চুলের জন্য সবথেকে উপকারি। কারণ এটা নিজে থেকেই উৎপন্ন হচ্ছে চুলকে ভালো রাখার জন্য। তাই এমন শ্যাম্পু বা প্রোডাক্ট ব্যবহার করবেন না, যাতে স্ক্যাল্পের এই প্রাকৃতিক তেলকে পুরোপুরি শুষে নেয়। অয়েলি স্ক্যাল্প থেকে দূরে থাকার জন্য রোজ শ্যাম্পু করার দরকার নেই।

সালফেট যুক্ত শ্যাম্পু বর্জন করুন

বেশিরভাগ শ্যাম্পু ও কন্ডিশনারে সালফেট থাকে। এই সালফেট খুব সহজেই স্ক্যাল্প থেকে ময়লা টেনে বের করে। শুধু ময়লা নয় স্ক্যাল্পের প্রাকৃতিক তেলও টেনে নেয়। যেটা চুলের জন্য খুব ক্ষতিকর। তাই সপ্তাহে তিনদিনের বেশি শ্যাম্পু না করাই ভালো। আর যদি একান্তই দরকার পড়ে বেশি শ্যাম্পুর তাহলে, এমন শ্যাম্পু কন্ডিশনার ব্যবহার করুন যাতে সালফেট খুব কম পরিমানে আছে। বা সালফেট বিহীন হলে আরও ভালো হয়।

চুল অনুযায়ী
এই বিষয়গুলি ছাড়াও আপনার স্ক্যাল্পের ওপর নির্ভর করে শ্যাম্পুর পরিমাণ। যদি ড্রাই স্ক্যাল্প হয় তাহলে কখনই বেশি শ্যাম্পু করা উচিত নয়। সপ্তাহে দুবার। খুব ওয়েলি স্ক্যাল্প হলে সেক্ষেত্রে সপ্তাহে তিন থেকে চার দিন দরকার পড়ে। আর মাঝারি স্ক্যাল্প হলে ওই দু থেকে তিন ভালো। আর বয়স বাড়ার সাথে সাথে চুলে একটা শুষ্কতা আসতে থাকে। তখন বেশি শ্যাম্পু উচিত না। আর শ্যাম্পুর পর অবশ্যই কন্ডিশনার লাগানো উচিত।


এবার নিশ্চয়ই জানলেন কতবার চুল পরিষ্কার করবেন, কিভাবে চুল পরিষ্কার রাখবেন। এই টিপস গুলো মাথায় রাখবেন। ওই সপ্তাহে দু থেকে তিনদিন শ্যাম্পু করাই ভালো। তবে একটু হেলদি লাইফস্টাইল মেনে চললে শরীর সহ চুলও ভালো থাকবে। আর বেশি শ্যাম্পুর ও দরকার পড়বে না। তাই এটাও মাথায় রাখুন।
Google+ Pinterest

0 Response to " প্রতিদিন শ্যাম্পু করলে যে বিষয়গুলি আপনার জানা উচিত "

  • Commented politely and wisely in accordance with the content.
  • Comments are not needed by other readers [spam] will be removed immediately.
  • If the article entitled " প্রতিদিন শ্যাম্পু করলে যে বিষয়গুলি আপনার জানা উচিত " is useful, share to social networks.
Code Conversion